জাতীয় পরিচয় পত্রের মেয়াদ শেষ? সমাধান জেনে নিন। Expired NID Card Problem Solved


জাতীয় পরিচয় পত্রের মেয়াদ শেষ? সমাধান জেনে নিন

 জাতীয় পরিচয় পত্র আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। অনেক সময় এই জাতীয় পরিচয় পত্র নিয়ে আমাদেরকে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। যারা বিগত দুই বা তিন বছর আগে জাতীয় পরিচয় পত্র পেয়েছেন তাদের জাতীয় পরিচয় পত্রের সামনে "Temporary National ID Card/সাময়িক জাতীয় পরিচয় পত্র" এবং পিছনের অংশে প্রদানের তারিখ ও একটি মেয়াদ উত্তীর্ণের তারিখ রয়েছে। মূলত এ ধরনের জাতীয় পরিচয় পত্রের মেয়াদ দেয়া হয়েছিল দুই বছরের জন্য এবং অনেকের জাতীয় পরিচয় পত্রের পিছনে দেয়া মেয়াদের তারিখটি উত্তীর্ণ হয়ে গিয়েছে।

এখন প্রশ্ন হলো মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার কারণে এই জাতীয় পরিচয় পত্র এর ব্যবহার করা যাবে কিনা? সরকারিভাবে এই ধরনের জাতীয় পরিচয় পত্র গুলোর মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য বৃদ্ধি করা হয়েছে এবং যতদিন পর্যন্ত আপনি আপনার স্মার্ট কার্ড পাচ্ছেন ততদিন পর্যন্ত এই জাতীয় পরিচয় পত্র ব্যবহার করতে পারবেন। এতে কোন ধরনের সমস্যা হবে না।

তবে আপনি যদি চান আপনার বর্তমান জাতীয় পরিচয় পত্রের তথ্যগুলো দিয়ে নতুন একটা জাতীয় পরিচয় পত্রের কপি বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করা জাতীয় পরিচয় পত্র টি প্রিন্ট এবং লেমোনেটিং করে ব্যবহার করতে পারবেন। অনলাইন থেকে ডাউনলোড করা জাতীয় পরিচয় পত্র টিতে সামনের অংশে "Temporary/সাময়িক" শব্দটি থাকবে না এবং পিছনের অংশে মেয়াদোত্তীর্ণ তারিখ থাকবে না, তবে অন্য সকল তথ্য আগের মতো একই রকম থাকবে।

Link: services.nidw.gov.bd

যারা অনলাইনে কোন একাউন্ট ভেরিফিকেশন এর জন্য এনআইডি কার্ড সাবমিট করতে চান তারা এই প্রক্রিয়া অনুসরণ করে এনআইডি কার্ড সাবমিট করতে পারবেন। কারণ অনলাইন থেকে ডাউনলোড করা এনআইডি কার্ডে "Temporary/সাময়িক" শব্দটি থাকবে না এবং মেয়াদোত্তীর্ণের কোন তারিখ থাকবে না।

অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড এর সম্পূর্ণ প্রক্রিয়াটি জানতে নিচের ভিডিওটি দেখতে পারেন:

Post a Comment

0 Comments